জাপান ছাড়ল সেই প্রমোদতরীর মার্কিন যাত্রীরা

জাপানের বন্দরে আটকে থাকা বিলাসবহুল প্রমোদতরী দ্য ডায়মন্ড প্রিন্সেসের ৪০০ মার্কিন যাত্রী অবশেষে জাপান ছেড়েছে।

সোমবার সকালে দুটি বিশেষ মার্কিন বিমানে করে তারা টোকিওর হানেদা বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হন। খবর সংবাদ সংস্থা কয়োডোর।

গত বছরের ডিসেম্বরের শেষ দিন চীনে করোনাভাইরাসের অস্বিত্ব পাওয়া যায়। চীনের উহানে দ্রুত ভাইরাসটি ছড়িয়ে পড়ে। গতকাল পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে ১৭৬৫ জনের নিহত হওয়ার খবর পাওয়া যায়। চীনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৬৮ হাজার।

চীন ছাড়াও ২৭টির মতো দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। তবে চীনের বাইরে বিলাসবহুল ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতেই মারাত্মক রূপ নেয় করোনাভাইরাস।

গত মাসের শেষ সপ্তাহে চীনের উপকূল অতিক্রম করে ডায়মন্ড প্রিন্সেস নামে বিশাল প্রমোদতরীটি। এসময় এক চীনা নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন সন্দেহে তাকে চীনে নামিয়ে দেয়া হয়। এরপর গত ৩ ফেব্রুয়ারি জাপানের ইয়েকোহামায় প্রমোদতরীটি এসে পৌঁছানোর পর দুই সপ্তাহ ধরে এটিকে আলাদা করে রাখা হয়। এরপর থেকে এখন পর্যন্ত জাহাজটির ৩৫৫ জন যাত্রীর করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়।

প্রমোদতরী কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত জাহাজটিকে কোয়ারেন্টাইন করে রাখা হবে। তারপর পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

প্রমোদতরীটিতে ৪০০ জনেরও বেশি মার্কিন নাগরিক ছিলেন। এদের মধ্যে ৪০ জনের দেহে প্রাণঘাতী এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। মার্কিন নাগরিকদের মধ্যে যারা করোনায় আক্রান্ত তাদের জাপানে চিকিৎসা দেয়া হচ্ছে। বাকিরা সোমবার সকালে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের পথে রওনা হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সিদ্ধান্তে অনড় মুশফিক

অনেক জলঘোলার পর পাকিস্তানে তিন ধাপে পূর্ণাঙ্গ ক্রিকেট সফর করছে বাংলাদেশ। পুরোদল ...